Skip to content
Home » ফেসবুক রিলস থেকে ইনকাম করার উপায়!

ফেসবুক রিলস থেকে ইনকাম করার উপায়!

ফেসবুক রিলস থেকে ইনকাম করার উপায়!

টিকটকের ব্যাপক জনপ্রিয়তা পাবার পর, ইউটিউব তাদের প্ল্যাটফরমে ‘ইউটিউব শর্টস’ এবং ফেসবুক তাদের প্ল্যাটফরমে ‘ফেসবুক রিলস’ নামে শর্ট ভিডিয়ো শেয়ারিং অপশন নিয়ে আসে। বড়ো ভিডিয়োর চেয়ে সহজে ও দ্রুত ভাইরাল হয় বলে, এই ফিচারগুলো অল্প সময়েই ইউজারদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে। ভিউ, ফলোয়ার পাওয়ার পাশাপাশি এখন এসব ফিচার থেকে ইনকামও করা সম্ভব হচ্ছে। ইউটিউব শর্টস নিয়ে আমরা পরবর্তী পোস্টে আলোচনা করব। তো, আজকের পোস্টে আমরা মূলত— ফেসবুক রিলস নিয়েই কথা বলব! ফেসবুক রিলস কী, ফেসবুক রিলস মনিটাইজেশন, ফেসবুক রিলস থেকে ইনকাম করার বিভিন্ন উপায়; ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানবো এই পোস্টে। চলুন শুরু করা যাক।

ফেসবুক রিলস থেকে ইনকাম করার বিভিন্ন উপায়

ফেসবুক রিলস কী?

ফেসবুক রিলস হলো ফেসবুক / মেটা কোম্পানির নতুন শর্ট ভিডিয়ো শেয়ারিং ফিচার। এটি মূলত টিকটক ও ইউটিউব শর্টসের আদলে গড়া। এই ফিচার ইউজ করে ফেসবুক ব্যবহারকারীরা ১-৬০ সেকেন্ড দৈর্ঘ্যের ভার্টিকেল [মোবাইল স্ক্রিন সাইজের] ভিডিয়ো শেয়ার করতে পারে। ভিডিয়ো পাব্লিশিং এর সময় ইউজাররা বিভিন্ন অপশন ইউজ করতে পারে। যেমন—

  • অডিয়ো অ্যাফেক্ট যুক্ত করা, অডিয়ো ইডিট করা, অন্যের গান / মিউজিক / সাউন্ড অ্যাফেক্ট যুক্ত করা।
  • ভিডিয়োর ওপরে কোনো টেক্সট যুক্ত করা।
  • ভিডিয়োতে গ্রাফিক্যাল ফিল্টার কিংবা অ্যাফেক্ট যুক্ত করা।
  • ভিডিয়োতে স্টিকার লাগানো।
  • সর্বশেষ অপশন হলো— ইডিট করা রিলস ভিডিয়ো মোবাইলে সেভ করার। এতে আপনি চাইলে রিলস ভিডিয়ো ইন্সট্যান্ট পাব্লিশ না করে, পরেও পাব্লিশ করতে পারবেন।

ফেসবুক রিলস ভিডিয়ো বন্ধুদের টাইমলাইন / নিউজফিডে শো হওয়া ছাড়াও ফেসবুকের রিলস ফিডে অটোম্যাটিক শো হতে থাকে ওয়ার্ল্ডওয়াইড অডিয়েন্সের কাছে। একারণেই মূলত ফেসবুক রিলস দ্রুত ভাইরাল হয়।

⏩ আরও পড়ুন: ইউটিউব মনিটাইজেশন ছাড়া আয় করার কয়েকটি উপায়!

যাই হোক, এবার আমরা ফেসবুক রিলস থেকে ইনকাম করার উপায় সম্পর্কে জেনে নিই!

ফেসবুক রিলস থেকে ইনকাম করার উপায়

বোনাস প্রোগ্রাম: 

কিছুদিন আগে পর্যন্ত ফেসবুক রিলস থেকে ইনকাম করার একমাত্র উপায় ছিল এই বোনাস প্রোগ্রাম। এই বোনাস প্রোগ্রামে ফেসবুক ক্রিয়েটরদের রিলস ভিডিয়োতে ভিউ, এনগেজমেন্টস, শেয়ার ইত্যাদির নির্দিষ্ট মাইলস্টোন ফিলাপ করার বিনিময়ে ক্রিয়েটরদের গিফট মানি দিতো। কিন্তু সমস্যা হলো, এই বোনাস প্রোগ্রাম ছিল ‘ফেসবুক ইনভাইট অনলি’ ফিচার [ফেসবুক সাবস্ক্রিপশন ফিচারের মতো], অর্থাৎ ফেসবুক নিজেরাই নির্দিষ্ট ক্রিয়েটরকে ইনভাইট করত এই প্রোগ্রামে অংশগ্রহণের জন্য। এখন কাকে ফেসবুক ইনভাইট করছে বা করবে তার কোনো গ্যারান্টি নেই। তবে, ইনভাইট পাবার জন্য কয়েক লাখ ফলোয়ার থাকা, রিলসে মিলিয়ন মিলিয়ন ভিউ থাকা অঘোষিতভাবে ম্যান্ডাটরি ছিল। ফলে, এই ফিচার থেকে নরমাল ইউজার ও ছোটো ক্রিয়েটরদের বেনেফিট পাবার, ইনকাম হবার সম্ভাবনা ছিল কম। তবে, সুখবর হলো— ফেসবুক এখন সবার আইডিতে প্রোফেশনাল মুড নিয়ে এসেছে এবং প্রফেশনাল আইডি ও পেজ থেকে রিলস ভিডিয়ো মনিটাইজ করার অপশনও নিয়ে এসেছে। এখন আমরা সেগুলো সম্পর্কে জানবো।

⏩ আরও পড়ুন: অনলাইন থেকে আয় করার সেরা ৫টি উপায়!

ফেসবুক রিলস মনিটাইজেশন:

এতদিন ধরে ফেসবুক পেজে পাব্লিশ হওয়া বড়ো ভিডিয়োগুলো যেভাবে মনিটাইজ করা যেত, গত ডিসেম্বর [২০২২] থেকে প্রফেশনাল আইডি ও পেজে পাব্লিশ হওয়া রিলস ভিডিয়োগুলোকে সেমভাবে মনিটাইজ করার অপশন নিয়ে এসেছে ফেসবুক। তো, এই ফেসবুক মনিটাইজেশনের ২ ধরনের অপশন রয়েছে— ১। ফেসবুক স্টার ২। অ্যাড মনিটাইজেশন। এখন আমরা এগুলো সম্পর্কে জানবো!

ফেসবুক স্টার: 

ফেসবুকে যে স্টার সিস্টেম আছে, অর্থাৎ ইউজার / ভিউয়াররা যে ফেসবুক থেকে স্টার কিনে কন্টেন্ট ক্রিয়েটরদের ডোনেট করতে পারে, সেটা এখন ফেসবুক রিলসেও চালু হয়েছে। অর্থাৎ ভিউয়াররা চাইলে, ইলিজিবল রিলস ক্রিয়েটরদের রিলস ভিডিয়োতে স্টার ডোনেট করতে পারবে। তবে, এই ফিচার ইন্ডিয়া – পাকিস্তানসহ বিভিন্ন দেশে চালু হলেও, এখনো বাংলাদেশে চালু হয়নি। অর্থাৎ আপনি বাংলাদেশি রিলস ক্রিয়েটর হলে স্টার আয় করতে পারবেন না। অবশ্য এত মন খারাপ করার কারণও নেই! কারণ, বাংলাদেশি ইউজাররা ফ্রি কন্টেন্ট দেখে অভ্যস্ত, এমনকি ওরা মুভিও পা’ই’রে’সি করে দেখে, সেখানে আপনার নরমাল রিলস ভিডিয়ো দেখে ওরা টাকা খরচ করে আপনাকে স্টার ডোনেট করবে, সেটা আকাশ-কুসুম কল্পনা। তো, আমরা মেইন অপশনের আলোচনাতে যাই।

অ্যাডস অন রিলস: 

এতক্ষণ পর আমরা আসল কথাতে আসলাম। এই অ্যাডস অন রিলস অপশনটাই হলো সকলের জন্য ফেসবুক রিলস থেকে ইনকাম করার জেনুইন উপায়। আপনি নির্দিষ্ট ক্রাইটেরিয়া ফিলাপ করতে পারলে, আপনার রিলস ভিডিয়োতে মনিটাইজেশন অপশন চালু হয়ে যাবে, এরপর আপনি রিলসে অ্যাড শো করিয়ে ইনকাম করতে পারবেন বড়ো ভিডিয়োর মতো। মনিটাইজেশন পেলে রিলসে মূলত ৩ ধরনের অ্যাড শো করানো যায়।

অ্যাড টাইপ:   

  1. ওভারলে অ্যাড: কোনো রিলস চালু করলে, ভিডিয়ো শো হবার আগে ফুল স্ক্রিনে যে অ্যাড শো হয় সেটা হলো এই ওভারলে অ্যাড।
  2. ব্যানার অ্যাড: রিলস ভিডিয়োর নিচের দিকে একটা ছোট্ট ব্যানার হিসেবে এই অ্যাড শো হয়। অবশ্য চাইলে ইচ্ছেমতো এটার পজিশন চেঞ্জ করা যায়।
  3. পোস্ট-লুপ অ্যাড: একটা রিলস দেখে শেষ করার পর, অন্য রিলস চালু হবার আগে, অর্থাৎ দুইটা রিলসের মাঝামাঝি সময়ে যে অ্যাড শো হয়, সেটা হলো পোস্ট-লুপ অ্যাড।

তো, বুঝতেই পারছেন, আপনি ফেসবুক রিলসে মনিটাইজেশন পেলে এই ৩ ধরনের অ্যাড শো করিয়ে ইনকাম করতে পারবেন। এবার আসি সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্যে। মনিটাইজেশন পাবার ক্রাইটেরিয়া কী কী, সে বিষয়ে!

⏩ আরও পড়ুন: সেরা ৩টি ভিডিও ইডিটিং সফটওয়্যার!

রিলসে মনিটাইজেশন পাবার ক্রাইটেরিয়া:  

ফলোয়ার ও ওয়াচটাইম রিকোয়ারমেন্টস: রিলসে মনিটাইজেশন পাবার ক্রাইটেরিয়া আগে পেজে বড়ো ভিডিয়োতে ইন স্ট্রিম অ্যাড মনিটাইজেশন পাবার মতোই। অর্থাৎ, আপনার পেজে কিংবা প্রফেশনাল মুডের আইডিতে ১০০০০ ফলোয়ার থাকতে হবে, পেজে / প্রোফাইলে ৫+ অ্যাক্টিভ ভিডিয়ো থাকতে হবে এবং বিগত ২ মাসে / ৬০ দিনে ৬০০০০০ (৬ লক্ষ) মিনিট ওয়াচটাইম থাকতে হবে। এই ক্রাইটেরিয়া শুনতে কঠিন মনে হলেও, আদতে আগের চেয়ে সোজা। কারণ, বড়ো ভিডিয়ো ঠিকমতো রিচ হয় না, কিন্তু রিলস ভিডিয়ো বেশ ভালোই রিচ হয়। আপনি কয়েকটা রিলস ভাইরাল করতে পারলে, এই ক্রাইটেরিয়া ১ মাসেই ফিলাপ হয়ে যাবে আপনার।

পলিসি রিকোয়ারমেন্টস: ক্রাইটেরিয়া ফিলাপ করা ছাড়াও আপনাকে ফেসবুকের পলিসি মানতে হবে রিলসে মনিটাইজেশন পেতে চাইলে। তো, যে যে পলিসিগুলো মানতে হবে, সেগুলোর লিংক এখানে দিয়ে দিলাম। আপনারা নিজেরা চেক করে নেবেন।

ব্র্যান্ডেড কন্টেন্ট:

ফেসবুক স্টার ও ইন-স্ট্রিম অ্যাড ছাড়াও ব্র্যান্ডেড কন্টেন্ট নামে আরেকটি মনিটাইজেশন ফিচার রয়েছে। তবে সেটা এখনো বাংলাদেশে কাজ করছে না, তাই এই ফিচার সম্পর্কে আর বিস্তারিত লিখলাম না। যদি এটা বাংলাদেশে অ্যাক্টিভ হয়, তখন আমরা এটা নিয়ে আপডেট জানাবো।

ফেসবুক রিলস মনিটাইজেশন সম্পর্কে ভিডিয়ো টিউটোরিয়াল দেখতে চাইলে নিচের ভিডিয়োটি দেখতে পারেন:

**********

প্রিয় পাঠক, এই ছিল— এই ছিল ফেসবুক রিলস থেকে ইনকাম করার উপায় সম্পর্কে বিস্তারিত। আশা করি সবাই বুঝতে পেরেছেন। পরবর্তী পোস্টে আমরা ইউটিউব শর্টস থেকে ইনকাম বিষয়ে বিস্তারিত জানবো।

আজকের মতো এই পর্যন্তই! আর্টিকেলটির কোনো কিছু না বুঝলে কিংবা কোনো প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন! আর্টিকেলটি ভালো লাগলে, পরিচিত বন্ধুদের সাথে শেয়ার করুন! এ ধরনের আরও নতুন নতুন আর্টিকেল পেতে টেকউইকিতে চোখ রাখুন।

 

পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন:

মন্তব্য করুন: