Skip to content
Home » ইউটিউব চ্যানেল খোলার নিয়ম!

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম!

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম!

#ইউটিউব চ্যানেল খোলার নিয়ম: বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত ভিডিয়ো শেয়ারিং প্ল্যাটফরম হলো ইউটিউব। তিনজন প্রাক্তন পেপাল কর্মচারী – চেড হার্লি, স্টিভ চেন ও বাংলাদেশি বংশোদ্ভূত জাওয়াদ করিম মিলে ২০০৫ সালে ইউটিউব তৈরি করেন। ইউটিউবে ভিডিয়ো শেয়ারিং এর জনপ্রিয়তা বাড়তে দেখে ইউটিউবকে কিনে নেয় গুগল। বর্তমানে প্রায় ২ বিলিয়ন ব্যবহারকারী রয়েছে ইউটিউবে।

বর্তমানে আমরা সবাই কোনো না কোনো ভাবে ইউটিউব এর সাথে জড়িত আছি। ইউটিউবের মাধ্যমে এখন সহজেই অর্থ উপার্জন করা যায়। এর বহুমাত্রিক ব্যবহারের কারণে দিনদিন ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। বয়সভেদে সকলের কাছেই জনপ্রিয়তার শীর্ষে ইউটিউব। সময়ের সাথে তাল মিলিয়ে কর্মক্ষেত্রেও এক অসামান্য পরিবর্তন এনেছে এটি। বর্তমানে মানুষ কাজের ক্ষেত্রে ঘরে বসে টাকা আয়ের মাধ্যমকে প্রাধান্য দিচ্ছে। এর মধ্যে ইউটিউব একটি আদর্শ মাধ্যম টাকা আয় করার জন্য! বর্তমানে বেশিরভাগ ইউটিউব ব্যবহারকারীই ইউটিউবের মাধ্যমে নিজের ক্যারিয়ার ডেভেলপমেন্ট করতে চান। এখন কেবলই বিনোদনের উৎস হিসেবে নয় বরং উপার্জনের ক্ষেত্র হিসেবও ব্যবহার করা হয় ইউটিউব।

তো, আপনি যদি ইউটিউবে আপনার ক্যারিয়ার গড়তে চান, ইউটিউব থেকে আয় করতে চান; তাহলে সবার আগে আপনাকে জানতে হবে ইউটিউব চ্যানেল কী এবং ইউটিউব চ্যানেল খোলার নিয়ম সম্পর্কে। এগুলো সম্পর্কে বিস্তারিত জানানোর জন্যই টেকউইকি২৪ এর আজকের এই পোস্ট! তো, চলুন শুরু করা যাক!

ইউটিউব চ্যানেল কী?

ইউটিউব চ্যানেল হলো এমন একটি জায়গা যেখানে কনটেন্ট ক্রিয়েটররা (ইউটিউব চ্যানেল এর মালিক) ভিডিয়ো আপলোড করেন এবং ভিউয়ার্সরা সেই ভিডিয়োগুলি দেখেন।

ইউটিউবে ভিডিয়ো আপলোড করতে চাইলে আপনার একটি জিমেইল অ্যাকাউন্ট থাকতে হবে, যেটির মাধ্যমে আপনি ইউটিউবে প্রোফাইল তৈরি করতে পারবেন।

⏩ আরও পড়ুন: সরকার কেন ইচ্ছেমতো টাকা ছাপায় না?

ইউটিউবে সফল হয় তারাই যারা প্রচুর প্রফেশনাল। তাই সফল হতে চাইলে অবশ্যই আপনাকে পরিশ্রম করে ভালো ও মানসম্মত ভিডিয়ো তৈরি করতে হবে। ভিডিয়ো তৈরি আগে আপনাকে ইউটিউব চ্যানেল খুলে সেটাকে প্রফেশানলি সেটাপ করতে হবে! তো, চলুন একটি পূর্ণাঙ্গ প্রফেশনাল ইউটিউব চ্যানেল খোলার নিয়মগুলো স্টেপ বাই স্টেপ জেনে নেওয়া যাক তাহলে!

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

প্রয়োজনীয় জিনিসপত্তর

  • মোবাইল বা পিসি,
  • একটি সম্পূর্ণ ভেরিফাইড জিমেইল অ্যাকাউন্ট
  • ইউটিউব অ্যাপ
  • ইন্টারনেট সংযোগ

অনেকেরই ধারণা ইউটিউব চ্যানেল খুলতে বা ভিডিয়ো বানাতে কম্পিউটার প্রয়োজন। এটি সম্পূর্ণ ভুল ধারণা। আপনি প্রোফেশনাল মানের চ্যানেল এবং ভিডিয়ো বানাতে পারেন আপনার হাতে থাকা স্মার্ট ফোনটির মাধ্যমেও।

কীভাবে একটি ভেরিফাইড Gmail অ্যাকাউন্ট খুলবেন?

  • গুগলে গিয়ে সার্চ করুন “Gmail account ”
  • তারপরে “create a gmail account” এ ক্লিক করুন।
  • এরপর First name এর জায়গায় আপনার চ্যানেলের নামের প্রথম ও Last name এর জায়গায় দ্বিতীয় অংশ দিয়ে Next -এ ক্লিক করুন।
  • তারপরে আপনার Date of birth এবং Gender সিলেক্ট করে Next -এ ক্লিক করুন।
  • তারপর আপনাকে আপনার পছন্দ মতো Gmail অ্যাড্রেস সিলেক্ট করতে বলবে।  সিলেক্ট করে Next চাপুন।
  • এবার আপনাকে আপনার Gmail এর পাসওয়ার্ড দিতে বলবে। কঠিন একটি পাসওয়ার্ড দেবেন এবং এটির নিচে “confirm” লেখা ঘরে টিক দিয়ে Next ক্লিক করবেন।
  • এবার আপনাকে মোবাইল নাম্বার ভেরিফাই করতে হবে। Phone number লেখা ঘরে আপনার ফোন নাম্বার দিয়ে Next-এ ক্লিক করতে হবে। এরপর আপনার মোবাইলে একটা কোড আসবে ওটা Submit করতে বলবে। কোডটা সাবমিট দেওয়ার পর আপনার মোবাইল নাম্বার ভেরিফাই হয়ে যাবে।
  • তারপরে আপনাকে আপনার অ্যাকাউন্ট রিভিউ করাবে। তারপর Next এ ক্লিক কর্রে Google এর কিছু terms and condition দেবে। সেখানে Agree ক্লিক করলেই আপনার অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে।

সতর্কতা

  • আপনার অ্যাকাউন্টে আপনার বয়স ১৮ বছরের বেশি দিতে হবে।  ১৮ বছরের কম দিলে AdSense পেতে সমস্যা হতে পারে। তাই ১৮ বছর হিসাব করে Date of birth দিতে হবে।
  • পাসওয়ার্ড অবশ্যই অনেক কঠিন দিতে হবে। সংখ্যা, প্রতীক, বড়ো ও ছোটো হাতের অক্ষর মিলিয়ে দিতে হবে।
  • অবশ্যই আপনার নিজস্ব মোবাইল নাম্বার ব্যবহার করুন।

⏩ আরও পড়ুন: কীভাবে ফেসবুক আইডি ভেরিফাই করবেন?

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

জিমেইল অ্যাকাউন্ট খোলা হয়ে গেলে, এবার পিসি কিংবা মোবাইলের মাধ্যমে গুগলে ব্রাউজারে যান [মোবাইলের জন্য আপনারা ইউটিউব অ্যাপ ব্যবহার করতে পারবেন]। গুগলের ব্রাউজারের সার্চ বক্সে সার্চ করুন youtube.com। এরপরে ইউটিউব সাইট কিংবা মোবাইলে ইউটিউব অ্যাপ ওপেন করুন। ইউটিউবে ঢুকার পর দেখবেন, ডানপাশে ওপরে Sign in অপশন আছে। আপনাকে ওই বাটনে ক্লিক দিয়ে আপনার খোলা জিমেইল অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে হবে। সাইন ইন করার পর ওপরে একটা গোল আইকন দেখাবে। ওটাতে ক্লিক করে অনেকগুলো অপশন দেখাতে পাবেন। এবার, সেখান থেকে settings অপশনটাতে ক্লিক করুন। ক্লিক করার পর, আপনি অ্যাকাউন্টের ওভারভিউ দেখবেন।

নিচে একটা অপশন দেখা যাবে- create a new channel। ওটাতে ক্লিক করুন। এরপর আপনার ইউটিউব চ্যানেলের নাম লিখুন, যেটাকে আপনি ব্যবহার করতে চান। তবে, আপনার জিমেইল অ্যাকাউন্টে যদি আগে থেকেই ইউটিউব চ্যানেলের নাম দেওয়া থাকে, সেই ডিফল্ট নামটাও ব্যবহার করতে পারেন! চ্যানেল খোলা হয়ে গেলে, আপনি প্রোফাইল পিকচার অ্যাড করা, চ্যানেল আর্ট বা কাভার ফটো অ্যাড করা, চ্যানেল ডেসক্রিপশন লেখাসহ অনেক অপশন পাবেন! ওগুলা সব আপনার একটা একটা চেক করে করে প্রফেশনালি সেট করতে হবে! ইউটিউবের জন্য প্রোফাইল পিকচার, চ্যানেল আর্ট, থাম্বনেল ইত্যাদি ইমেজ বানাতে আমরা স্ন্যাপ্পা টুল ইউজ করি! আপনি চাইলে, ক্যানভা, ফটোশপও ইউজ করতে পারেন! আর চ্যানেলে প্রফেশনালি সেট করতে এই ভিডিয়োটা দেখুন! আশা করি হেল্প হবে!

ইউটিউব চ্যানেল ভেরিফাই করার নিয়ম

ইউটিউব চ্যানেল খোলার পর চ্যানেলটি ভেরিফাই করতে একটি সচল মোবাইল নাম্বারের প্রয়োজন হবে। চ্যানেল ভেরিফাই করার জন্য নিচের স্টেপগুলো ফলো করুন:

  •  ব্রাউজার থেকে studio.youtube.com এ প্রবেশ করুন।
  •  ইউটিউব চ্যানেলে লগইন করা না থাকলে জিমেইল আইডি দিয়ে লগইন করুন।
  •  বামদিকের মেন্যু থেকে Settings এ ক্লিক করুন।
  •  Channel ট্যাব সিলেক্ট করুন।
  •  Verify Phone Number এ ক্লিক করুন।
  •  এরপর Text me the verification code সিলেক্ট করুন।
  •  Select your country থেকে দেশ সিলেক্ট করুন।
  •  এরপর নিচের ফোন নাম্বার বক্সে ফোন নাম্বার দিয়ে Get Code এ ক্লিক করুন।
  •  এরপর আপনার ফোনে ৬ ডিজিটের একটি কোড আসবে, সেটি প্রদান করে Submit চাপুন।

ওপরে দেওয়া প্রক্রিয়া সঠিকভাবে অনুসরণ করলে আপনার ইউটিউব চ্যানেল ভেরিফাই হয়ে যাবে ও আপনি ভেরিফাইড চ্যানেল এর ফিচারগুলো উপভোগ করতে পারবেন।

*****

তো, প্রিয় পাঠক এই ছিল ইউটিউব চ্যানেল কী ও ইউটিউব চ্যানেল খোলার নিয়ম সম্বন্ধে বিস্তারিত তথ্য। আশা করি, এটা পড়ে আপনারা নিজেরাই নিজেদের ইউটিউব চ্যানেল খুলে নিতে পারবেন! পোস্টটি ভালো লাগলে বন্ধুদের শেয়ার করুন। ইউটিউব নিয়ে এধরনের আরও পোস্ট পড়তে টেকউইকি২৪ এ চোখ রাখুন।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন:

4 thoughts on “ইউটিউব চ্যানেল খোলার নিয়ম!”

মন্তব্য করুন: