হারানো মোবাইল ফোন কীভাবে খুঁজে পাবেন?

হারানো মোবাইল ফোন কীভাবে খুঁজে পাবেন?

আজকালকার দিনে স্মার্টফোন যেন আমাদের একটা অতিব জরুরি ডিভাইস হয়ে গেছে। এই স্মার্টফোন ছাড়া যেন আমাদের একটি দিন কল্পনাই করা অসম্ভব। এখানে আমাদের ব্যাংক অ্যাকাউন্টের পিন, সোশ্যাল মিডিয়ার পাসওয়ার্ড সহ অনেক গুরুত্বপূর্ণ ডেটা সংরক্ষিত থাকে। যদি এমন হয় যে ফোনটি হঠাৎ হারিয়ে গেল বা কোথায় রেখেছেন তা ভুলে গেছেন তাহলে কীভাবে খুঁজে পাবেন আপনার সাধের মোবাইল ফোন টি। আপনি যদি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হোন তবে এই অপশনটি গুগল আপনার জন্যই রেখেছে। গুগল তাদের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডে Find my device নামে একটি গুরুত্বপূর্ণ ফিচার রেখেছে যার মাধ্যমে হারানো মোবাইল ফোন খুঁজে পাওয়া সম্ভব, মোবাইলের সকল ডেটা মুছে ফেলাও সম্ভব। চলুন জেনে নেয়া যাক কীভাবে আপনার হারানো মোবাইল ফোন টি খুঁজে পেতে পারেন। তার আগে বলে রাখি, আপনার হারানো মোবাইল ফোনটি অবশ্যই চালু থাকতে হবে, একটি জিমেইল দিয়ে সাইন-ইন করা থাকতে হবে এবং ইন্টারনেট সংযোগ চালু থাকতে হবে। তো প্রক্রিয়াগুলো জেনে নেয়া যাক-

⏩ আরও পড়ুন: কীভাবে ফেসবুক আইডি ভেরিফাই করবেন?

হারানো মোবাইল ফোন যেভাবে খুঁজে পাবেন

১.

হারানো মোবাইল ফোন খুঁজে পেতে হলে, আপনাকে সেই মোবাইল সাইন-ইন থাকা জিমেইলটি মনে রাখতে হবে। [এক্ষেত্রে আমি আমার গুরুত্বপূর্ণ ইমেইলগুলো মোবাইল এবং পিসিতে একত্রে সাইন-ইন করে রাখি]। প্রথমেই আপনার হারানো ফোনে যে জিমেইলটি লগিন করা আছে সেটা দিয়ে অন্য যেকোনো মোবাইল বা কম্পিউটারে সাইন-ইন করুন। এরপর ব্রাউজারে android.com/find অ্যাড্রেসে যান।

২.

এই অ্যাড্রেসে গেলে আপনি বেশ কয়েকটি অপশন পাবেন। সেখান থেকে ম্যাপে গেলে আপনার ফোনের সম্ভাব্য লোকেশন দেখাবে অথবা সর্বশেষ কোথায় ফোনটি চালু ছিলো সেটি দেখাবে! ম্যাপের লোকেশন ১০০% অ্যাকুরেট না-ও হতে পারে! ফোনের জিপিএস কানেকশনের ওপর বেইজ করে লোকেশন দেখায়! তবে আপনি যদি মোবাইলটা কোথাও রেখে ভুলে যান, তাহলে কাছাকাছি লোকেশন দেখে হয়তো মনে করতে পারবেন কোথায় রেখেছিলেন!

৩.

এরপর Play Sound যে অপশনটি আছে সেটার মাধ্যমে সর্বোচ্চ ৫ মিনিট পর্যন্ত আপনার ফোনের রিং বাজাতে পারবেন। এক্ষেত্রে যদি আপনার ফোনটি আশেপাশে থাকে তাহলে রিং এর শব্দ শুনে সহজেই খুঁজে নিতে পারবেন! এছাড়া মোবাইলটি সাইলেন্ট মোডে থাকলেও রিং বাজবে।

⏩ আরও পড়ুন: আপনার ফোন ভালো রাখার উপায়!

৪.

Secure Device অপশনটি থেকে আপনার ফোনে একটি মেসেজ বা বার্তা পাঠাতে পারবেন। এতে করে কেউ যদি আপনার হারানো মোবাইল ফোনটি পেয়ে থাকেন তবে তিনি আপনার সাথে যোগাযোগ করতে পারেন। অবশ্য সেই লোককে অতটা সৎ হতে হবে এবং আপনার ভাগ্যও সহায় থাকতে হবে!

৫.

Erase Device অপশন থেকে আপনার মোবাইলের সকল ডেটা মুছে দিতে পারবেন। কেউ যদি আপনার ফোনটি পেয়েও থাকে তবে সে যেন আপনার ব্যক্তিগত ডেটা ব্যবহার করতে না পারে সেজন্য এই অপশন ব্যবহার করতে পারবেন। অবশ্য এই অপশন একেবারে শেষ পর্যায়ে, মোবাইল পাওয়ার আশা ছেড়ে দিলে, তখন ব্যবহার করবেন!

প্রিয় পাঠক, এই ছিল আপনার হারানো মোবাইল ফোন খুঁজে পাওয়ার বিস্তারিত পদ্ধতি। কেউ কিছু না বুঝলে কমেন্ট করতে পারেন। আশা করি আপনাকে যেন এমন পরিস্থিতিতে পড়তে না হয়। সেই আশা ব্যক্ত রেখে আজকের আর্টিকেলটি শেষ করছি। ভালো থাকুন।

⏩ আরও পড়ুন: মৃত্যুর পরে যেভাবে স্বয়ংক্রিয়ভাবে আপনার গুগল অ্যাকাউন্ট ডিলিট করবেন!

পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন:

মন্তব্য করুন: