ল্যাপটপ বা কম্পিউটার স্লো হওয়ার কারণ ও ফাস্ট করার উপায়!

ল্যাপটপ বা কম্পিউটার স্লো হওয়ার কারণ ও ফাস্ট করার উপায়!

আমরা যারা ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করি, আমাদের প্রায় সকলেরই একটি সমস্যায় পড়তে হয় সেটা হলো ল্যাপটপ বা কম্পিউটার স্লো হয়ে যায়। কাঙ্খিত পারফরম্যান্স পাওয়া যায় না। ল্যাপটপ বা পিসি স্লো হওয়ার অনেকগুলো কারণ আছে এবং ল্যাপটপ বা পিসি ফাস্ট করার উপায়ও আছে। আজকের এই আর্টিকেলে আমরা— ল্যাপটপ বা কম্পিউটার স্লো হওয়ার কারণ ও ফাস্ট করার উপায় সম্পর্কে বিস্তারিত জানব। চলুন শুরু করা যাক!

ল্যাপটপ বা কম্পিউটার স্লো হওয়ার কারণ সমূহ

পর্যাপ্ত মেমরির অভাব

আপনি কম্পিউটার বা ল্যাপটপে যে ধরনের কাজ করেন সে অনুযায়ী যদি পিসিতে মেমরির স্বল্পতা থাকে তবে আপনি কাঙ্খিত পারফরম্যান্স পাবেন না। অপারেটিং সিস্টেম ইনস্টলেশনের সময় সি-ড্রাইভে বেশি পরিমাণে জায়গা রাখুন যেন অপারেটিং সিস্টেম ইনস্টল করার পরেও পর্যাপ্ত পরিমান মেমরি ফাঁকা থাকে। এতে করে পরবর্তীতে বিভিন্ন সিস্টেম ইনস্টল করলেও যথেষ্ট জায়গা থাকবে।

⏩ আরও পড়ুন: কীভাবে এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখবেন?

ডিফ্র‍্যাগিং না করা

আপনার পিসি বা ল্যাপটপ স্লো হয়ে যাওয়ার অন্যতম কারণ হতে পারে আপনি পরিমিত পরিমাণে ল্যাপটপ বা পিসি ডিফ্র‍্যাগিং করেন না। নতুন যে অপারেটিং সিস্টেমগুলো বাজারে আসছে সেগুলোতে স্বয়ংক্রিয় ডিফ্র‍্যাগিং অপশন দেওয়া থাকে। তবে আপনি যদি ম্যানুয়ালি নিজে থেকে ডিফ্র‍্যাগ করে নেন তবে তা সবচেয়ে ভালো হয়।

পুরোনো হার্ডডিস্ক ব্যবহার করা

ল্যাপটপ বা কম্পিউটার স্লো কাজ করার অন্যতম কারণ হলো পুরোনো হার্ডডিস্ক ব্যবহার করা। কম্পিউটারের গুরুত্বপূর্ণ অংশগুলোর মধ্যে অন্যতম হলো হার্ডডিস্ক। আপনার অপারেটিং সিস্টেম আপডেটেড কিন্তু দেখা যাচ্ছে হার্ডডিস্ক অনেক আগের। তাহলে আপনি কাঙ্খিত পারফরম্যান্স অবশ্যই পাবেন না। অপারেটিং সিস্টেমের সাথে হার্ডডিস্কেকে সামঞ্জস্য রাখতে চেষ্টা করুন।

অতিরিক্ত জাঙ্ক ফাইল

দীর্ঘদিন যাবৎ কম্পিউটারের জাঙ্ক ফাইল ডিলিট না করলে এগুলো হার্ডডিস্কের অনেকটা পরিমাণ জায়গা দখল করে রাখে। কম্পিউটার বা ল্যাপটপ থেকে নিয়মিত জাঙ্ক ফাইল ডিলিট করুন। এতে করে অনেকটা জায়গা বাঁচবে এবং কম্পিউটার ফাস্ট হবে।

⏩ আরও পড়ুন: ইউটিউব মনিটাইজেশন ছাড়া আয় করার কয়েকটি উপায়!

পিসি বা ল্যাপটপ ফাস্ট করার উপায়

  • যেকোনো সমস্যা সমাধান করতে হলে আপনাকে প্রথমে কারণ খুঁজে বের করতে হবে। প্রথমেই ওপরে বলা কারণগুলোর সমাধান করার চেষ্টা করুন। নিয়মিত কম্পিউটার ডিফ্র্যাগিং করুন। নতুন হার্ডডিস্ক লাগান। আরও ভালো হয় যদি হার্ডডিস্কের সাথে একটা এসএসডি (সলিড স্টেট ড্রাইভ) লাগিয়ে নেন। এসএসডিতে অপারেটিং সিস্টেম ইনস্টল করুন, এতে করে আগের তুলনায় আকাশ-পাতাল তফাত দেখতে পাবেন।
  • আপডেটেড ও প্রিমিয়াম অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার ব্যবহার করুন। সকল ফ্রি সফটওয়্যারেই তেমন কার্যকর ফলাফল পাওয়া যায় না। তাই প্রিমিয়াম সফটওয়্যার ব্যবহার করতে হবে। অ্যাভাস্ট ব্যবহার করতে পারেন।
  • কম্পিউটারে রান অপশনে গিয়ে লিখুন prefetch এবং ওকে করুন। এরপর যেসকল ফাইল আসবে সব ডিলিট করে দিন। একইভাবে %temp%, temp, recent লিখে কমান্ড দিয়ে পাওয়া সবগুলো ফাইল ডিলিট করে দিন।
  • ল্যাপটপ হলে সর্বোচ্চ ৮০% চার্জ করবেন। আর যখন ভারি কোনো কাজ করবেন চেষ্টা করবেন চার্জে রেখে চালাতে। তাহলে ল্যাপটপে ভালো রকম পারফরম্যান্স পাবেন আশা করছি।
  • ল্যাপটপ বা পিসিতে নতুন কোনো মেমরি, সিডি, পেন-ড্রাইভ ইনসার্ট করার সময় তা অবশ্যই চেক করে নেবেন যে, কোনো ভাইরাস বা ম্যালওয়্যার আছে কি না।

⏩ আরও পড়ুন: ব্লগার ওয়েবসাইটে ‘সোলায়মান লিপি’ বাংলা ফন্ট ইনস্টল করবেন যেভাবে!

**********

প্রিয় পাঠক, এই ছিল— ল্যাপটপ বা কম্পিউটার স্লো হওয়ার কারণ ও ফাস্ট করার উপায় সম্পর্কে বিস্তারিত! আশা করি, পোস্টটা আপনাদের উপকারে আসবে! পোস্টটা ভালো লাগলে, পরিচিতজনদের সাথে শেয়ার করুন। আর কোনো কিছু না বুঝলে কিংবা কোনো প্রশ্ন থাকলে কমেন্ট করতে পারেন! এ ধরনের আরও নতুন নতুন আর্টিকেল পেতে টেকউইকিতে চোখ রাখুন। ধন্যবাদ।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন:

মন্তব্য করুন: