মৃত্যুর পরে যেভাবে স্বয়ংক্রিয়ভাবে আপনার গুগল অ্যাকাউন্ট ডিলিট করবেন!

মৃত্যুর পরে যেভাবে স্বয়ংক্রিয়ভাবে আপনার গুগল অ্যাকাউন্ট ডিলিট করবেন!

মানুষ মরণশীল। আমাদের সকলেরই একদিন না একদিন মৃত্যুর স্বাদ আস্বাদন করতে হবে। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন যে, কারও মৃত্যুর পরে তাঁর গুগল অ্যাকাউন্টের কী হবে? কে ব্যবহার করবে সেই অ্যাকাউন্ট, কীভাবে কেউ মৃত ব্যক্তির অ্যাকাউন্টের অ্যাক্সেস নিতে পারবে? ব্যাপারটা আপনাকে অনেক ভাবাচ্ছে, তাই তো? আপনার এই ভাবনারই অবসান করতে আমাদের টেকউইকি২৪ এর আজকের এই পোস্ট! আপনার এই ভাবনার কথা ভেবেই গুগল একটি ফিচার চালু করে রেখেছে যার মাধ্যমে আপনি চাইলে মৃত্যুর পরে স্বয়ংক্রিয়ভাবে আপনার গুগল অ্যাকাউন্ট ডিলিট করতে পারবেন, কেউই আর সেটা অ্যাক্সেস করতে পারবে না। তো চলুন জেনে নেয়া যাক- মৃত্যুর পরে যেভাবে স্বয়ংক্রিয়ভাবে আপনার গুগল অ্যাকাউন্ট ডিলিট করবেন সেই প্রক্রিয়াটি!

মৃত্যুর পরে যেভাবে স্বয়ংক্রিয়ভাবে আপনার গুগল অ্যাকাউন্ট ডিলিট করবেন:

এটি মূলত গুগলের একটি সেটিং যা অনেকের কাছেই অজানা।  আপনি যে অ্যাকাউন্টটি ডিলিট করতে চান সেই অ্যাকাউন্টটিতে আপনার ব্রাউজার থেকে লগিন করুন। এরপর Account Inactivate Manager এ যান।

এখান থেকে প্রথমেই আপনাকে নির্বাচন করতে হবে যে গুগল কীভাবে আপনাকে মৃত হিসেবে আইডেন্টিফাই করতে পারবে। আপনি যদি দীর্ঘদিন আপনার গুগল অ্যাকাউন্টে লগিন না করেন তবে এ ক্ষেত্রে গুগলের অ্যালগরিদম বুঝবে যে আপনি মারা গেছেন। এখানে আপনাকে সেই সময়টি নির্ধারণ কর‍তে হবে যে, কতদিন ধরে আপনি আপনার অ্যাকাউন্টে লগিন না করলে গুগল আপনাকে মৃত বলে জানবে। এখানে ডিফল্টভাবে ৩ মাস দেওয়া থাকবে। আপনি চাইলে ৩-১২ মাসের যেকোনো সময় নির্ধারণ করতে পারবেন।

⏩ আরও পড়ুন: কীভাবে ফেসবুক আইডি ভেরিফাই করবেন?

এরপর আপনাকে কয়েকটি কন্টাক্ট ইনফরমেশন যুক্ত করতে হবে। প্রথমেই আপনাকে একটি ভ্যালিড ফোন নাম্বার অ্যাড করতে হবে। ফোন নাম্বারটি ভেরিফাইড হতে হবে। এই ফোন নাম্বারের মাধ্যমে গুগল আপনাকে জানবে যে আপনি আপনার নির্ধারণ করে দেওয়া সময়ের মধ্যে লগিন করেননি। এরপর আপনি ৩০ দিন পর্যন্ত সময় পাবেন আপনার অ্যাকাউন্টে লগিন করার। ৩০ দিনের মধ্যে অ্যাকাউন্টে লগিন করলে গুগুল বুঝতে পারবে, আপনি জীবিত আছেন। এরপর একটি ই-মেইল অ্যাড্রেস দিতে হবে যেটাতে একই রকমভাবে আপনার সাথে যোগাযোগ করা হবে। এটা অবশ্য অপশনাল, আপনি চাইলে এড়িয়ে যেতে পারেন। এর নিচে আপনি আপনার রিকভারি ই-মেইল অ্যাড্রেসটি দেখতে পাবেন, চাইলে চেঞ্জ করতেও পারবেন। সবকিছু ঠিকঠাক থাকলে Next বাটনে ক্লিক করবেন।

যেভাবে স্বয়ংক্রিয়ভাবে আপনার গুগল অ্যাকাউন্ট ডিলিট করবেন 3

এবার আপনাকে কয়েকজনের ই-মেইল অ্যাড্রেস যুক্ত করতে হবে যাদেরকে গুগল থেকে মেসেজ পাঠানো হবে। এবং আপনার নির্বাচন করা ডেটাগুলো ডাউনলোড করার জন্য বলা হবে। আপনি এখানে সর্বোচ্চ ১০টি ই-মেইল অ্যাড্রেস যুক্ত করতে পারবেন। এর একটু নিচেই অটো-রিপ্লাই নামে একটি অপশন আপনি পেয়ে যাবেন। এখানে আপনি আপনার কাঙ্খিত মেসেজ লিখতে পারবেন, যেটা ওই সকল ব্যক্তিদেরকে পাঠানো হবে। এরপর Next বাটনে ক্লিক করতে হবে।

যেভাবে স্বয়ংক্রিয়ভাবে আপনার গুগল অ্যাকাউন্ট ডিলিট করবেন 4

এবার নতুন একটি পেজ দেখতে পাবেন। সেখানে Yes, delete my inactive Google Account নামে একটি অপশন দেখতে পাবেন। এটি আপনাকে সক্রিয় করে দিতে হবে। তারপর Review Plan বাটনে ক্লিক করে আপনার এতক্ষণ করা সবগুলো কাজের একটা রিভিউ দেখে নেবার সুযোগ পাবেন। সবকিছু ঠিকঠাক থাকলে এবার আপনি Confirm Plan বাটনে ক্লিক করে আপনার প্রক্রিয়া সম্পন্ন করতে পারেন।

যেভাবে স্বয়ংক্রিয়ভাবে আপনার গুগল অ্যাকাউন্ট ডিলিট করবেন 5

⏩ আরও পড়ুন: আপনার ফোন ভালো রাখার উপায়!

ব্যস, কাজ শেষ। এই পোস্ট থেকে আপনারা মৃত্যুর পরে যেভাবে স্বয়ংক্রিয়ভাবে আপনার গুগল অ্যাকাউন্ট ডিলিট করবেন, যে সম্পর্কে বিস্তারিত জানতে পারলেন। আশা করি, পোস্টটা আপনাদের উপকারে আসবে। পোস্টটা বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। আর এ ধরনের নতুন নতুন পোস্ট পড়তে টেকউইকি২৪ এর সাথে থাকুন। ধন্যবাদ।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন:

মন্তব্য করুন: