Skip to content
Home » ইউটিউব মনিটাইজেশন ছাড়া আয় করার কয়েকটি উপায়!

ইউটিউব মনিটাইজেশন ছাড়া আয় করার কয়েকটি উপায়!

ইউটিউব মনিটাইজেশন ছাড়া আয় করার কয়েকটি উপায়!

বর্তমান সময়ে ইউটিউবের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। প্রতিদিন হাজার হাজার ব্যবহারকারী যুক্ত হচ্ছে ইউটিউবে। লক্ষাধিক ব্যবহারকারী আবার ইউটিউব থেকে আয়ও করছেন বিশাল অঙ্কের অর্থ। আপনি হয়তো শুনে থাকবেন যে ইউটিউব থেকে আয় করা যায়। আপনার যদি একটি স্মার্টফোন বা কম্পিউটার থাকে তাহলে আপনি ইউটিউবে আপনার যাত্রা শুরু করতে পারেন। ইউটিউব থেকে আয় করার একটা প্রধান উপায় হলো গুগল অ্যাডসেন্স মনিটাইজেশন। গুগল ইউটিউবে মনিটাইজড ভিডিয়োগুলোতে অ্যাড দেখিয়ে থাকে আর সেখান থেকে ইউটিউবাররা আয় করে থাকে। তবে আপনি ইউটিউবে ভিডিয়ো আপলোড দিলেই আয় হবে না। আপনাকে অ্যাডসেন্স অ্যাকাউন্ট খুলতে হবে এবং সেই অ্যাডসেন্স অ্যাকাউন্ট ইউটিউব চ্যানেলে যুক্ত করতে হবে, এরপর আপনার চ্যানেল ইউটিউব মনিটাইজেশনে অ্যাপ্রুভ পেলে; তবেই ইউটিউব আপনার চ্যানেলের ভিডিয়োতে অ্যাড দেখাবে। কিন্তু সমস্যা হলো, বর্তমানে ইউটিউব চ্যানেলে মনিটাইজেশন পাওয়া অনেক কঠিন হয়ে গেছে। এর জন্য প্রথমত চ্যানেলে ১০০০ সাবস্ক্রাইবার হতে হয়, এরপর শেষ ১ বছরের চ্যানেলের ভিডিয়োগুলোতে ১০০০ ঘণ্টা ওয়াচটাইম থাকতে হয়! যা পূরণ করা খুবই কষ্টসাধ্য! আবার ইউটিউবের অনেক ধরনের নিয়মকানুন আছে, সেগুলোর কোনোটা ভঙ্গ হলে— ভিডিয়ো / চ্যানেলে স্ট্রাইক দিয়ে ইউটিউব মনিটাইজেশন সাসপেন্ড করে দেওয়া হয়! এই কারণে অনেকে চিন্তা করেন, ইউটিউব মনিটাইজেশন ছাড়া আয় করার কোনো উপায় থাকলে বেশ হতো! আমাদের আজকের পোস্টটা মূলত তাদের জন্যই!

⏩ আরও পড়ুন: ইউটিউব চ্যানেল খোলার নিয়ম!

আমরা অনেকেই জানি না যে ইউটিউব থেকে গুগল অ্যাডসেন্স অর্থাৎ মনিটাইজেশন ছাড়াও ভালো পরিমাণে অর্থ উপার্জন করা যায়। আজকের এই পোস্টে আমরা জানব— ইউটিউব মনিটাইজেশন ছাড়া আয় করার বেশ কয়েকটি উপায় সম্পর্কে! যারা ইউটিউবিং এ ক্যারিয়ার গড়তে চান, পোস্টটি তাদের উপকারে আসবে! তো, চলুন শুরু করা যাক!

ইউটিউব মনিটাইজেশন ছাড়া আয় করার কয়েকটি উপায়

অ্যাফিলিয়েট মার্কেটিং

আপনার ভিডিয়োতে যদি ভালো পরিমাণে ভিউ হয় তবে এই পদ্ধতিতে আপনি ইউটিউব ভিডিয়োর মাধ্যমে প্রচুর আয় করতে পারেন। অ্যাফিলিয়েট মার্কেটিং কী? আপনি কোনো ওয়েবসাইটের (আলিবাবা, অ্যামাজন ইত্যাদি) প্রোডাক্টসের লিংক আপনার ভিডিয়োর ডেস্ক্রিপশন বক্সে শেয়ার করবেন, ওই লিংক থেকে যদি কেউ প্রোডাক্টটি কিনে, তাহলে সেখান থেকে আপনি কমিশন পাবেন। যত বেশি বিক্রি হবে আপনার তত বেশি আয়।

প্রোডাক্ট স্পন্সর করা

আপনার যদি প্রোডাক্ট রিভিউইং চ্যানেল থাকে তবে এই উপায়ে আপনি ইউটিউব ভিডিয়ো থেকে আয় করতে পারবেন। বিভিন্ন স্পন্সরশিপ ওয়েবসাইট আছে যেখান থেকে আপনি প্রোডাক্টের স্পন্সর নিতে পারেন, তাছাড়াও লোকাল মার্কেট থেকেও আপনি প্রোডাক্টের স্পন্সর নিতে পারেন। তবে আপনার ভিডিয়োতে ভালো পরিমাণে ভিউ থাকতে হবে। অন্যথায় আপনি স্পন্সর পাবেন না। কোনো প্রোডাক্ট রিভিউ করতে গেলে আপনাকে অবশ্যই সৎভাবে রিভিউ করতে হবে। আপনাকে বিশ্বস্ত হতে হবে দর্শকদের কাছে, তাহলেই আপনার কথাতে অনেকে প্রোডাক্ট কিনবে।

নিজস্ব ব্যবসায়ের প্রচার

আপনার যদি ছোটো পরিসরের কোনো ব্যবসায় থাকে তবে আপনি ইউটিউব ভিডিয়োর মাধ্যমে আপনার পণ্যের প্রচার করতে পারেন। অনেক সময়ে লাইভে গিয়ে আপনার প্রোডাক্ট সম্বন্ধে কাস্টমারকে জানাতে পারেন। তাছাড়াও ভিডিয়ো রেকর্ড করে ডেস্ক্রিপশনে মোবাইল নম্বরসহ অন্যান্য যোগাযোগের তথ্য দিয়ে দিতে পারেন। এতে করে আপনার প্রোডাক্টের প্রতি কেউ আগ্রহী হলে তারা আপনার সাথে যোগাযোগ করতে পারবেন।

⏩ আরও পড়ুন: কীভাবে ফেসবুক আইডি ভেরিফাই করবেন?

ব্যাকলিংক বিক্রি

আপনার ভিডিয়োতে ভালো ভিউ হলে এই পদ্ধতিতে আপনি ভালো আয় করতে পারেন। অনেক নতুন ওয়েবসাইট আছে বা ব্লগার আছে যারা তাদের ওয়েবসাইটের পরিচিতির জন্য ইউটিউব ভিডিয়োতে ব্যাকলিংক অ্যাড করার জন্য আগ্রহী। আপনি তাদের সাথে একটা চুক্তি করে নেবেন, তবে বিশ্বস্ত মানুষের সাথে চুক্তি করবেন। আপনার ভিডিয়ো রিলেটেড আর্টিকেলের লিংক আপনার ভিডিয়োর ডেস্ক্রিপশনে দিয়ে রাখবেন। যত ভিউ হবে সেই অনুযায়ী আপনি টাকা পাবেন।

ব্র‍্যান্ড প্রচার

অনেক কোম্পানি আছে যারা তাদের নতুন প্রোডাক্টগুলো কাস্টমারের কাছে পরিচিত করার জন্য ভিডিয়ো কোনো এক কোনে প্রোডাক্টের ছবি বা লোগো প্রদর্শনের জন্য টাকা দিয়ে থাকে। নাটক বা মিউজিক ভিডিয়োগুলোতে দেখে থাকবেন যে অনেক কোম্পানি, ব্র‍্যান্ডের প্রোডাক্টের ছবি বা শর্ট ভিডিয়ো দেওয়া থাকে। এই ধরনের স্পন্সর পেতে হলে আপনার ভিডিয়োতে অনেক বেশি ভিউ থাকতে হবে। নাটক বা মিউজিক ভিডিয়োগুলো অনেক ভিউ হয় তাই বেশিরভাগ ক্ষেত্রে এই ধরনের কন্টেন্টে কোম্পানিগুলো স্পন্সর দিয়ে থাকে।


প্রিয় পাঠক, এই ছিল— ইউটিউব মনিটাইজেশন ছাড়া আয় করার বেশ কয়েকটি জনপ্রিয় উপায়! এগুলো আপনি নিজের চ্যানেলে অ্যাপ্লাই করে দেখতে পারেন! এগুলো ছাড়াও আরও অনেক উপায় রয়েছে। কাজ করতে থাকলে, আপনি নিজে নিজেই অনেক রাস্তা পেয়ে যাবেন!

পোস্টটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন। কারও কোনো প্রশ্ন বা জিজ্ঞাসা থাকলে কমেন্টে জানান। ধন্যবাদ।

⏩ আরও পড়ুন: অনলাইনে টি-শার্ট ব্যবসা শুরু করবেন কীভাবে?

পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন:

2 thoughts on “ইউটিউব মনিটাইজেশন ছাড়া আয় করার কয়েকটি উপায়!”

মন্তব্য করুন: